পড়াশোনায় মনোযোগ বাড়ানোর উপায় ৮ টি কার্যকরী টিপস

পড়াশোনায় মনোযোগ বাড়ানোর উপায় ৮ টি কার্যকরী টিপস ঃ পড়াশোনায় মনোযোগ বাড়ানোর উপায় কি? কিভাবে পড়াশোনায় মনযোগী হওয়া যায় ইত্যাদি বিষয়গুলো বর্তমানে একটা জাতীয় সমস্যা হয়ে দাড়িয়েছে। পড়ার টেবিলে বসে থাকেন অথচ পড়ায় মন বসেনা। কিভাবে পড়াশুনায় মন বসাবেন তা নিয়ে চলে জল্পনা আর কল্পনা। অনেকে লেখাপড়ার প্রতি মনোযোগ বাড়ানোর উপায় হিসবে তাবিজ কবজ এবং দোয়া দরুদকে বেছে নেন। তাই উল্লেখিত সমস্যাকে সামনে রেখে Ways to increase concentration in studies 8 effective tips নিয়ে আলোচনার প্রয়াস এটি।

প্রকৃতপক্ষে পড়াশোনায় কীভাবে মনোযোগী হওয়া যায় তার সুনির্দিষ্ট কোনো উপায় কেউ জানেনা। কিছু টিপস এবং গাইডলাইন ফলো করলে লেখাপড়ার প্রতি মনোযোগ বাড়ানো অনেকটা সহজ হয়ে যায়। পড়ালেখায় মনোযোগী হবার সহজ উপায় হিসবে এখানে পড়াশোনায় মনোযোগ বাড়ানোর উপায় ৮ টি কার্যকরী টিপস নিয়ে আলোচনা করা হবে । টিপস গুলো যথাযথভাবে অনুসরণ করলে আশা করা যায় পড়াশোনায় মনবসানোর ক্ষেত্রে তা অনেকটা কার্যকরী ভুমিকা পালন করবে।

পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় ৭টি কার্যকরী টিপস

চাকরির পরীক্ষায় ভালো করার উপায় ৭ টি কার্যকরি টিপস

১।  ভোর রাতে  বা সকালের নিরব পরিবেশে পড়ুন

পড়াশোনায় মনোযোগ বাড়ানোর অন্যতম একটা উপায় হলো ভোরবেলা পড়া।ভোর রাতে পরিবেশ শান্ত থাকে। চারিদিক থাকে নিরব নিস্তব্ধ। কোনো শব্দ থাকেনা, কোলাহল থাকেনা। চারিদিকের মনোরম পরিবেশ মনকে প্রফুল্ল করে তোলে। একটি ফ্রেশ ঘুমের পর আপনার মস্তিস্কের কর্মক্ষমতা সবচেয়ে ভালো এবং বেশি থাকে। ভোরবেলার নিরিবিলি মনোরম শান্ত পরিবেশ পড়াশোনায় মনোযোগ বাড়ানোর ক্ষেত্রে অধিক কার্যকর।

দিনের বেলায় মানুষের মনে নানা ধরনের চিন্তা ভাবনা ঘুরপাক খায় । দেহ মন ক্লান্ত থাকে এবং বিভিন্ন ধরনের চলমান ঘটনা মনের মাঝে উকি মারে যা পড়াশোনায় মনোযোগের ব্যাঘাত ঘটায়। তাই ভোরবেলার সময়টাকে কাজে লাগাতে হবে পরিপূর্ণভাবে। চারিদিকের পরিবেশ নির্মল থাকায় অল্প সময়ে ভোরবেলায় অনেক বেশি পড়া আয়ত্ত করে ফেলতে পারবেন।

২। জীবনের লক্ষ্যকে সামনে রেখে পড়া

পড়াশোনায় মনোযোগ আনার সহজ উপায় গুলোর মধ্যে আর ও একটি গুরুত্বপুর্ণ বিষয় হলো জীবনের লক্ষ্যকে সামনে রেখে পড়া। এলোমেলো,লক্ষ্য ও উদ্দেশ্যহীন জীবনে লেখাপড়ার মনোযোগ না থাকারই কথা। আপনি কেন পড়ছেন কিংবা পড়াশোনা করে কি লক্ষ্যে পৌছাতে চান সেটা যদি নির্ধারিত না থাকে তবে হাজারো চেষ্টা করে পড়াশোনায় মন বসাতে পারবেন না।

আপনার জীবনের একটা বড় লক্ষ্যস্থির করুন এবং সেই লক্ষ্যকে সামনে রেখে পড়াশোনা শুরু করুন দেখবেন পড়াশোনায় মনযোগ অনেকগুন বেড়ে গেছে। আমাকে লক্ষ্যে পৌছাতেই হবে –এই মনোভাব গড় তুলুন দেখবেন পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করা সহজ হয়ে গিয়েছে।

৩। পড়ার মাঝে ছোট্ট ছোট্ট বিরতি দিয়ে পড়া

কিভাবে পড়াশুনায় মন বসাবেন তা নিয়ে নানা জনের নানা মত বিরাজমান। একটানা সব কিছুই একগুয়েমির সৃষ্টির করে। একগুয়েমি থেকে মন বিষিয়ে উঠে। তাই একটানা ২/৩ ঘন্টা না পড়ে পড়ার মাঝে মাঝে ১০/১৫ মিনিট বিরতি দিন।

 এতে করে আপনার মন কিছুটা হলেও একগুয়েমি কেটে প্রফুল্ল হয়ে উঠবে। বিরতির সময় নিজের পছন্দমত মজার কিছু কাজ করুন বা একটু বাইরে ঘুরে সবুজ প্রকৃ্তি দেখে আস্তে পারেন। পড়ায় ছন্দ ফিরে পাওয়ার জন্য পড়ার ফাকে ছোট্ট বিরতি আপনার মনকে সতেজ করে তুলবে।

৪। মজা করে ভালোবেসে পড়ুন

মন বসে না পড়ার টেবিলে, আছে কি উপায়? এ রকম প্রোবলেম এখন আমাদের জাতীয় সমস্যা হয়ে দাড়িয়েছে। পড়তে বসলে পড়ার টেবিলে মন বসেনা । উড়ুউড়ু মন করে উচাটন। মন শুধু উড়ে আর ঘুড়ে বেড়ায় আসমান জমিন এদিক আর সেদিক। বই পড়ে থাকে টেবিলে আর মন থাকে নদীর ধারে পড়ে। তাই পড়ার প্রতি ভালোবাসা সৃষ্টি করুন এবং মজা করে পড়ুন। ভালোবাসার টানে পড়তে পড়তে কখন সময় চলে যাবে টেরই পাবেননা। আর মজা করে আনন্দ নিয়ে পড়ুন তা আপনার মগজে দীর্গস্থায়ী হবে।

৫। টেবিলে বসে পড়ার অভ্যাস তৈরি করুন

কিভাবে পড়াশোনায় মন বসাবেন- তা জানার আগ্রহের আমাদের কমতি নেই। পড়াশোনায় মন বসাতে কেউ হেটে হেটে পড়েন, কেউ বা দাঁড়িয়ে দাড়িয়ে পড়েন, কেউ বিছানায় শুয়ে শুয়ে পড়েন । আবার অনেকেই গাছের ছায়ায় আয়েশ করে বসে পা দুলিয়ে পড়েন। ফলশ্রুতিতে পড়ার ফাকে নাক ডাকা ঘুম আপনার পড়ার বারোটা বাজিয়ে দিয়ে স্বপ্নলোকে আপনার বিচরণ ঘটায়। তাই পড়ার টেবিলে বসে পড়ার অভ্যাস গড়ে তোলা খুবই জরুরী যা আপনার পড়ায় মনোযোগকে বাড়িয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

তবে অবশ্যই পড়তে বসার পুর্বে পড়ার টেবিলকে সুন্দর করে গুছিয়ে পড়ার পরিবেশ তৈরী করুন যেন তা আপনার মনকে পড়ার দিকে আকর্ষন করে।পড়ার জন্য প্রয়োজনীয় সব উপকরণ বই-খাতা, কলম-পেন্সিল হাতের কাছে নিয়ে বসুন যেন বার বার টেবিল ছেড়ে উঠতে না হয়।

৬। রুটিন মাফিক নিয়মিত পড়া

এলোমেলো অগোছালো কোনো কিছুই আপনাকে সাফল্য এনে দিবেনা। তাই লেখাপড়ার প্রতি মনোযোগ বাড়ানোর অন্যতম উপায় হলো শৃংখলা মেনে চলা। পড়ার জন্য একটা অনুসরনযোগ্য রুটিন তৈ্রি করা এবং সেই রুটিন মোতাবেক নিয়মিত পড়া। সকাল, দুপুর বা রাত এই তিনটা সময়ে পড়ার জন্য একটা রুটিন বানিয়ে ফেলুন এবং প্রত্যেক সময়ে ২/৩ টা বিষয় পড়ার চেষ্টা করুন। এক সাথে পুরো সিলেবাস শেষ না করে প্রতিদিন সিলেবাস এর কিছু অংশ পড়ে শেষ করুন।

অনেকেই সারা বছর না পড়ে পরীক্ষার আগে পুরো সিলেবাস শেষ করার জন্য আদা-জ্বল খেয়ে পড়াশোনায় লেগে যায়। এতে করে এক সাথে অনেক পড়াকে বোঝা মনে হয় এবং পড়াশোনায় মনবসানো অসম্ভ হয়ে পড়ে। প্রতিদিন একটু একটু করে পড়লে পড়ার চাপ কমে যায় যার ফলে নিজেকে হালকা মনে হয় এবং পড়াশোনায় মনযোগ বৃদ্ধিপায়।

৭। সহজ বিষয়গুলো আগে পড়ে ফেলা

পড়াশুনায় মনোযোগ বাড়ানোর বিজ্ঞানসম্মত উপায় নিয়ে দ্বিমত আছে। কেউ বলে কঠিন বিষয়গুলো আগে পড়ে ফেলা ভালো আবার কেউ বলেন সহজ বিষয়গুলো আগে পড়ে ফেলাই ভালো। তবে আমার মতে সহজ বিষয়গুলো আগে পড়ে ফেলাই ভালো কারন সহজ বিষয়গুলো আগে পড়ে ফেললে সিলেবাসের একটা বড় অংশ শেষ হয়ে যায়। এতে করে পড়ার চাপ কমে যায় যা আপনাকে মানসিক স্বস্তি দেয়।মনের মধ্যে এ রকমভাব জন্মনেয় যে সিলেবাসের বেশিরভাগ পড়া শেষ বাকি আছে সামান্য অংশ । যার কারনে পড়াটাকে আর বোঝা মনে হয়না এবং পড়াশুনায় পড়াশোনায় মনোযোগ বাড়ানোর সহজ হয়ে যায়।

৮। মোবাইল ফোন ও সোস্যাল মিডিয়া থেকে দুরে থাকুন

মোবাইল ফোন এর ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনে ওতপ্রোতভাবে জড়িত। চাইলে এটাকে দূরে সরাতে পারিনা। বিভিন্ন প্রয়োজনে যোগাযোগ রক্ষাকরা, দরকারি তথ্য জানা এবং অনেক ক্ষেত্রে লেখাপড়ার জন্য গুরুত্বপূর্ণ নোট ডাউনলোড করতে আমরা মোবাইল ফোন ব্যবহার করে থাকি।

তবে বর্তমানে বেশিরভাগ ছাত্রই এন্ড্রয়েড মোবাইল ফোনকে গেমস খেলা এবং বিভিন্ন সোস্যাল মিডিয়ায় যুক্ত থাকার জন্য ব্যবহার করে থাকে। গেমস খেলা নেশায় পরিনত হয়ে গেছে। আর সোস্যাল মিডিয়ায় লাইক, কমেন্টস, শেয়ার করতে না পারলে দিনটাই যেন মাটি হয়ে গেল। ফলশ্রুতিতে সোস্যাল মিডিয়া ও গেমসের নানা বিষয়গুলো সারাক্ষন তাদের মন-মগজে ঘুরপাক খেতে থাকে। অতিরক্ত মোবাইল ফোন এর ব্যবহার পড়ালেখায় মনোযোগী হওয়াকে চরমভাবে ক্ষতিগ্রস্ত করছে।

পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য আপনাকেই আন্তরিকভাবে চেষ্টা করতে হবে। আমরা আপনাকে কিছু গাইডলাইন এবং পরামর্শ দিতে পারি এর চেয়ে বেশি কিছু নয়। পড়াশুনায় মনোযোগ বাড়ানোর জন্য উল্লেখিত টিপস গুলো মেনে চলা এবং সে মত কাজ করা আপনার দায়িত্ব।

 আলোচ্য গদ্যটিতে উল্লেখিত পড়াশোনায় মনোযোগ বাড়ানোর উপায় ৮ টি কার্যকরী টিপস গুলোর পাশাপাশি, নিয়মিত শারীরিক ব্যায়াম করা, সুষম খাবার গ্রহন করা যা আপনাকে সুস্থ্য রাখে, আজে বাজে চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলা, সময়ানুবর্তিতা মেনে চলা, আলসেমি পরিহার করা এবং পর্যাপ্ত পরিমান ঘুমানোর মাধ্যমে পূর্ণ মনোযোগ দিয়ে ভালো পড়াশোনা করা যেতে পারে।

পড়াশোনায় মনোযোগ বাড়ানোর উপায়

পড়াশোনায় মনোযোগ বাড়ানোর জন্য ভিডিওটি পুরোপুরি দেখুন। অনেক গুরুত্বপূর্ণ টিপস আলোচনা করা হয়েছে এখানে।

Leave a Comment